কৃষি বিপণন অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ August ২০১৭

ক্রোড়পত্র


প্রকাশন তারিখ : 2017-08-15

 ক্রোড়পত্র 

১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস। বাঙ্গালীর ইতিহাসের বেদনাবিধুর বিভীষিকাময় দুঃস্বপ্নের এক দিন। সর্বকালের সর্বশ্রেষ্ঠ, বাঙ্গালী জাতির স্বপ্নদ্রষ্টা, স্বাধীনতার রূপকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী। ১৯৭৫ সালের এই দিনে সূযোদয়ের পূর্বেই স্বাধীনতাবিরোধী, উচ্ছৃংঙ্খল ও নষ্ট হয়ে যাওয়া কিছু বিপথগামী সৈনিক এক দেদীপ্যমান ঝলমনে সূর্যকে অস্তমিত করে দিয়েছি ন্যাক্কারজনকভাবে। বুলেটে ঝাঁজরা করেছিল মহাকালের এক মহাপ্রাণ পুরুষের বুক। ঘাতকের ট্রিগার সেদিন শুধু জাতির পিতাকে কেড়ে নেয়নি, কেড়ে নিয়েছিল বাঙ্গালী ও বিশ্বরাজনীতির এক রাজপুত্রকে, রাজনীতির এক মহাকবিকে, বাঙ্গালীর অনুপ্রেরণাকে, অবিভাবককে, বিশ্বমানবতার এ অগুদূতকে। ক্ষতবিক্ষত করেছে কোটি বাঙ্গালীর হৃদয় ও বিশ্ব বিবেককে। বাংলাদেশ, বাঙ্গালী জাতি, সোনার বাংলার স্বপ্ন আর রূপসী বাংলাদেশ আঁতুঢ় ঘরে থাকতেই এক সোনালী স্বপ্নের সমাধি হয় নিদারুনভাবে।  

ঘাতকের নির্মমতা ছড়িয়ে গিয়েছিল ইতিহাসের জঘন্যতম সবকিছুকে। রেহাই পায়নি সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব, কিংবা নিষ্পাপ চাহনীর শিশু শেখ রাসেলও। বুক কাঁপেনি আন্তঃসত্বা এক মা আরজু মনিকে হত্যা করতে কিংবা শিশু বাবুর বুকে গুলি চালাতেও! বর্ববরতা ও মনুষ্যত্বহীনতার সে বর্ণনার কোন ভাষা হয়তো এখনো পৃথিবীর জানা নেই।  

৫২-এর ভাষা আন্দোলন, ১৯৫৮ সালেত সামরিক দুঃশাসন, ১৯৬৬-এর ছয়দফা আন্দোলন, ৬৯-এর গণ অভ্যুত্থান আর ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের মতো বিভীষিকাময় বাধার পাহার এক মহাপুরুষের হাত ধরে অতিক্রম করে বাঙ্গালী জাতি যখন স্বপ্ন দেখছিল জাতীয়, সামাজিক, অর্থৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতি স্বাধীনতার আকাশে উড়বার ঠিক তখনই আমরা হারাই আমাদের কান্ডারী, মুক্তির দূত, পথের দিশারী, বাঙ্গালীর নয়নমনি জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

আজও বাঙ্গালী কাঁদে সত্যিকারের এক নেতার জন্য। আজও বাঙ্গালী অভাববোধ করে তার মতো মহান অভিভাবকের জন্য। আজও আমরা স্বপ্ন দেখি তাঁর স্বপ্নের পথে হেঁটেই। 

কাপুরুষের দল সেদিন জাতীর পিতার দেহ থেকে প্রান আলাদা করতে পেরেছিল কিন্তু কোটি বাঙ্গালী আর বিশ্ববিবেকের হৃদয়ের মণিকোঠায় চিরঞ্জীব, চিরস্থায়ী, চিরভাস্বর, অবিনশ্বর, চিরসবুজ যে বঙ্গবন্ধু জীবন্ত বসবাস করে তাঁকে হত্যার দুঃসাহস আছে কার? বঙ্গবন্ধু যে বহমান এক নদী, জ্বাজ্বল্যমান এক সূর্য, এক উজ্জ্বল নক্ষত্র আর সতিকারের বীর, মহাকালের ইতিহাস তাঁকে আগলে রেখেছে পরম মমতায় আর ভালোবাসার সিক্ততায়।   

বিশ্ব ইতিহাসে ঘৃন্যতম, বর্বরোচিত, হীনমন্য, কাপুরুষোচিত জঘন্য এ হত্যাযজ্ঞ মহান জাতির পিতা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অকালপ্রয়ান ও জাতীয় শোক দিবসে কৃষি বিপণন অধিদপ্তর গভীরভাবে ব্যাথিত ও শোকাহত এবং হতভাগ্য ও শোকস্তব্ধ জাতির পিতার পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে।  


Share with :
Facebook Facebook