কৃষি বিপণন অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ জানুয়ারি ২০২২

মহাপরিচালক


আঃ গাফ্‌ফার খান 
মহাপরিচালক (অতিরিক্ত সচিব)
কৃষি বিপণন অধিদপ্তর

 

জীবন বৃত্তান্ত
 

আঃ গাফ্‌ফার খান ১৯৯১ সালে ১০ম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্রশাসন ক্যাডারে যোগদান করেন। মাঠ প্রশাসনে তিনি সহকারী কমিশনার, ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট, সিনিয়র সহকারী কমিশনার, আরডিসি, উপজেলা নির্বাহী অফিসার, এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন।  পরবর্তীতে ২০১৩-২০১৫ পর্যন্ত মেয়াদকালে তিনি জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে তিনি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি সিনিয়র সহকারী সচিব হিসেবে স্থানীয় সরকার বিভাগ, উপসচিব হিসেবে স্বাস্থ্য মন্ত্রণালয় ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, যুগ্ম সচিব হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়  ও অর্থ বিভাগে কাজ করেন। এছাড়া অতিরিক্ত সচিব হিসেবে অর্থ বিভাগ, মন্ত্রিপরিষদ বিভাগ এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। তিনি ২৬ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখে কৃষি বিপণন অধিদপ্তরে মহাপরিচালক পদে যোগদান করেন।

 

অর্থ মন্ত্রণালয়ের সামষ্টিক অর্থনীতি অনুবিভাগে তিনি মধ্যমেয়াদি সামষ্টিক অর্থনৈতিক কাঠামো প্রণয়ন, বাজেট বক্তৃতার খসড়া প্রণয়ন ও বিভিন্ন রাজস্ব নীতি ও প্রতিবেদন তৈরীতে গুরত্বপূর্ণ ভূমিকা রাখেন। অর্থ বিভাগে কর্মকালীন সময়ে তিনি আইপিডিসি এর পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। মন্ত্রিপরিষদ বিভাগে জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগে দায়িত্ব পালনকালে জেলা প্রশাসক সম্মেলন সহ মাঠ প্রশাসনের সাথে নিবিড় সমন্বয়ের মাধ্যমে আইনশৃঙ্খলা ও উন্নয়নমূলক কাজে গুরত্বপূর্ণ ভূমিকা রাখেন। বিশেষ করে করোনাকালীন সময়ে মাঠ পর্যায়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা বাস্তবায়ন এবং সমন্বয়ের কাজ নিষ্ঠার সাথে সম্পন্ন করেন।  গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে উন্নয়ন অনুবিভাগে অধীনস্থ দপ্তর সংস্থার উন্নয়ন প্রকল্পের অগ্রগতি ত্বরান্নিত করার লক্ষ্যে গুরত্বপূর্ণ ভূমিকা  পালন করেন।

 

চাকুরী ক্ষেত্রে দক্ষতা উন্নয়নের জন্য তিনি বিভিন্ন দেশে বিশেষ করে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, অষ্ট্রেলিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, থাইল্যান্ড, চীন, দক্ষিণ কোরিয়া, ভারত, স্পেন, জার্মানী, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রে বিভিন্ন প্রশিক্ষণ ও সেমিনারে অংশগ্রহণ করেন।

 

তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি (এজি) অনার্স এবং এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ হতে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। তিনি অস্ট্রেলিয়া হতে Australian Leadership Award সম্পন্ন করেন।

 

কর্মজীবনে উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালনের সময় শতভাগ স্যানিটেশন কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন করার জন্য জাতীয়ভাবে পুরস্কৃত হন এবং উদ্ভাবনী কাজের স্বীকৃতিস্বরুপ তিনি অন্যতম শ্রেষ্ঠ জেলা প্রশাসক হিসেবেও পুরস্কার লাভ করেন।

 

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক পূত্র ও এক কন্যা সন্তানের জনক।


Share with :

Facebook Facebook