কৃষি বিপণন অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ জুন ২০২১

অনলাইন কৃষি বিপণন ব্যবস্থা উন্নয়ন কর্মসূচি

 

১. প্রস্তাবিত কর্মসূচির নাম

: বাংলায়: “অনলাইন ভিত্তিক কৃষি বিপণন ব্যবস্থা উন্নয়ন” কর্মসূচি।
: ইংরেজিতে: Development of Online Based Agricultural    Marketing System”  Program

২. বাস্তবায়নকারী দপ্তর/সংস্থা

: কৃষি বিপণন অধিদপ্তর 

৩. প্রশাসনিক মন্ত্রণালয়/বিভাগ

: কৃষি মন্ত্রণালয়

4. প্রস্তাবিত কর্মসূচীর বাস্তবায়নকাল

: জুলাই/2020 হতে জুন/2023 পর্যন্ত

৫. প্রস্তাবিত কর্মসূচির উদ্দেশ্য ও যৌক্তিকতা

 

 

 

  1. কর্মসূচীর উদ্দেশ্যঃ

কর্মসূচিটির প্রধান উদ্দেশ্য হচ্ছে কৃষক, কৃষি ব্যবসায়ী, কৃষি উদ্যোক্তা ও ভোক্তা সহ কৃষি বিপণনে বিদ্যমান সকল অংশীজনকে পাইকারী ও খুচরা পর্যায়ে দুইটি পৃথক অনলাইন প্লাটফর্মে এনে তাদের মধ্যে বাজার সংযোগ সৃষ্টি করা। এছাড়া ক্ষুদ্র ও মাঝারি কৃষি উদ্যোক্তা উন্নয়ন, কৃষকের আয় বৃদ্ধি এবং তথ্য প্রযুক্তি ভিত্তিক সরকার নিয়ন্ত্রিত উন্মুক্ত কৃষি বিপণন ব্যবস্থার উন্নয়ন করা।

এছাড়াও কর্মসূচির কিছু সুনির্দিষ্ট লক্ষ্য হলঃ

  1. দুইটি পৃথক অনলাইন প্লাটফর্মের মাধ্যমে পাইকারী পর্যায়ে কৃষকদের সাথে কৃষি ব্যবসায়ীগণের এবং খুচরা পর্যায়ে কৃষক ও কৃষি উদ্যোক্তাগণের সাথে ভোক্তা সাধারণের বাজার সংযোগ সৃষ্টি করা;
  2. উন্মুক্ত অনলাইন প্লাটফর্মে কৃষক ও কৃষি উদ্যোক্তাগণের কৃষিপণ্যের বিক্রির ব্যবস্থা করার মাধ্যমে দর কষাকষির সক্ষমতা বৃদ্ধি করা;
  3. কৃষকদের উৎপাদিত কৃষিপণ্যের ন্যয্যমূল্য এবং ভোক্তাসাধারণের ক্রয়কৃত কৃষিপণ্যের উপযুক্ত মূল্য নিশ্চিত করা;
  4. উন্মুক্ত প্লাটফর্মের মাধ্যমে অনলাইনে বিপণন নিশ্চিত করণের মাধ্যমে  কৃষি ব্যবসার মধ্যস্থকারবারির দৌরাত্ম্য হ্রাস করা;
  5. আমদানিকারকের সাথে এ দেশের রপ্তানিকারক, কৃষক ও ক্ষুদ্র উদ্যোক্তাদের  সরাসরি যোগাযোগের মাধ্যম হিসেবে উন্মুক্ত প্লাটফর্ম দুইটির ব্যবহার নিশ্চিত করা; 
 

Share with :

Facebook Facebook